ভুল শুধরে

বড্ড ভুল করে ফেলেছি জানিস … তোর বড় বড় নিষ্পাপ চোখগুলোর দিকে তাকিয়ে তোকে ভালবেসে … বড্ড বড় ভুল, তোর উত্তরে হ্যাঁ বলে ।

তোর কাছে তো কখনও কিছু চাওয়ার ছিলনা আমার, শুধু চাইতাম তোকে মনপ্রাণ দিয়ে ভালবাসতে, তোর সব ইচ্ছেগুলো পূরণ করতে, তোকে ভাল রাখতে, তোর যত্ন নিতে । কিন্তু কি অদ্ভুত দেখ, প্রতিটা মুহুর্তে তোর পাশে থেকে, প্রতিটা দিন ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে, তোর সব কটা না পূরণ হওয়া ইচ্ছা পূরণের জন্য নিজেকে ক্ষইয়েছি একটু একটু করে … তবুও হাসি ফোটাতে পারিনি তোর মুখে উল্টে দিনের পর দিন একটু একটু করে বিরক্তির কুঞ্চন জড়ো হয়েছে তোর টানা টানা ভ্রূ যুগলে ।

আমার ইনকম্প্যাটিবিলিটি, আমার হ্যান্ডসাম না হওয়া, আমার বাউন্ডুলে হাব ভাব এতগুলো বছর ধরে তোর বন্ধুদের কাছে তোর মাথা নীচু করে দিয়েছে, … কি করব বল এই ছাপোষা স্বপ্নালু স্বভাবটা যে আমার শহর, আমার স্বত্ত্বাকে আষ্টেপৃষ্টে জড়িয়ে রাখা শেকড় ।

তবু দেখ আমি কিছু না চাইতেও কেমন সুন্দর একটা উপহার দিয়ে বসলি আমায় … যে উপহারের প্যাকেট খুলতেই ভেসে এল আমাকে অবলীলায় ভুলে যাওয়ার, কিম্বা অন্যকারুর বক্ষলগ্না – অঙ্কবর্তিনী হয়ে তোলা ছবিদের গুঞ্জন । যা বার বার এসে হাজির হয় আমার নির্বাসিত টাইমলাইনে ।

তবে জানিস , ভুলটা শুধরে যাবে এত তাড়াতাড়ি বুঝতেই পারিনি । আমার এক দিদি অনেক দিন আগে বলেছিল, একফোঁটা ভালবাসার জন্য পৃথিবীতে কত লোক তীর্থের কাকের মত বসে থাকে । মরুভুমিতে অজ্ঞান মানুষটাকে জল না দিয়ে ফোয়ারার জৌলুশে মরুভূমির শোভাবর্ধনে কি লাভ ?

সেদিন না বুঝলেও কথাটা আজ বুঝি । বুঝি কিছু দামাল পাগল ছেলে মেয়ের সঙ্গে দুপুরের রাস্তায় ভালবাসা ভিক্ষা করে । না নিজের জন্য নয়, নেপালের বিধ্বস্ত মানুষগুলোর জন্য কলকাতা, শহরতলীর পথচলতি মানুষের ভালবাসা । জানিস, ওরা ফিরিয়ে দেয়নি রে । দেখ বিন্দু বিন্দু করে জমা হওয়া ভালোবাসায় বুকটা কেমন ভরে গেছে । নাঃ এর জন্য ওদের কিচ্ছু দিতে হয়নি জানিস ।

এতদিন তোর ছোট্ট ছোট্ট গজদাঁতের উঁকি দেওয়া একটা মিষ্টি হাসির জন্য অনেক চেষ্টা করেও তো তোর মনে বিরক্তি আর অবদমিত ঘৃণা ছাড়া কিছু সৃষ্টি করতে পারলাম না । আজ তোর বিরাট চাকরী আর হাই স্টেটাসের বন্ধুদের মাঝে তোর কিছুর দরকার নেই তাও জানি ।

তাই আজ ঐ অসহায় মানুষগুলোর জন্য একটু ভালবাসা বিলিয়ে দেখি, ওদের মুখে হাসি ফোটাতে না পারলেও কান্নটা তো মোছাতে পারি ।

দামাল ছেলেমেয়ে গুলো যে ভালবাসার আসল স্বাদটা আমায় চিনিয়ে দিয়ে গেছে ।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s